Tuesday, November 30, 2021
Google search engine
HomeDon't Missমাদ্রাসা ছাত্র মুহাম্মদ জাকারিয়ার সাফল্যের নেপথ্যে কী?

মাদ্রাসা ছাত্র মুহাম্মদ জাকারিয়ার সাফল্যের নেপথ্যে কী?

এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় কলা অনুষদভুক্ত খ- ইউনিটের স্নাতক প্রথম হয়ে আলোড়ন তুলেছেন মাদ্রাসা ছাত্র মুহাম্মদ জাকারিয়া। যেখানে পাশের হার ছিলো ১৬.৮৯ শতাংশ ঠিক সেখানে একজন মাদ্রাসা শিক্ষার্থী হয়ে মুহাম্মাদ জাকারিয়া মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৮০ দশমিক ৫০ পেয়েছেন। এবং তার মোট স্কোর দাঁড়ায় ১২০ এর মধ্যে ১০০.৫। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম হওয়া এই মেধাবী ছাত্র পটুয়াখালী সদর উপজেলার বদরপুর ইউনিয়নের বাসিন্দা, পড়েছেন রাজধানীর ডেমরার দারুন্নাজাত সিদ্দিকীয়া কামিল মাদ্রাসায়। সেখান থেকেই তিনি দাখিল এবং আলিম সম্পন্ন করেন।
তার শিক্ষাজীবন শুরু হয় বাকি পাঁচজন সাধারণ ছাত্রের মতই প্রাথমিক বিদ্যালয় থেকে। তারপর পি এস সি তে জিপিএ পেয়ে এটকি কামিল মাদ্রাসায় ভর্তি হয়। তার জেনারেল থেকে মাদ্রাসায় যাওয়ার বিষয়ে যিনি সবথেকে বেশি ভূমিকা রেখেছেন তিনি হলেন তার বাবা, কারন তার বাবা মাদ্রাসা ব্যকগ্রাউন্ডের ছিলেন। কিন্তু সেখানে বেশীদিন পড়ালেখা করেননি তিনি, মাত্র তিন মাস ষষ্ঠ শ্রেণীতে পরার পর তার মাদ্রাসার উস্তাদ্দের পরামর্শে ঢাকার একটি হাফেজি মাদ্রাসায় ভর্তি হন তিনি। মাত্র আড়ায় বছর সময়ের মদ্ধে তিনি হেফজ সম্পন্ন করেন। তারপর হাফেজ হওয়ার পর ষষ্ট এবং সপ্তম শ্রেণী না পরেই সরাসরি অষ্টম শ্রেণীতে ভর্তি হন হাফেজ জাকারিয়া। অষ্টম শ্রেনিতেও তিনি জিপিএ ৫ তথা টেলেন্টপুল এ বৃত্তি অর্জন করেন। তারপর তিনি ডেমরার দারুন্নাজাত সিদ্দিকীয়া কামিল মাদ্রাসায় ভর্তি হন এবং সেখান থেকেই তিনি দাখিল এবং কামিল সম্পন্ন করেন। আরেকটি উল্লেখযোগ্য বিসয় হলো দাখিলে বিহত্তর ঢাকা বিভাগের মদ্ধে ১ম হয়েছিলেন হাফেজ জাকারিয়া। এবং আলিমে ঢাকা বিভাগে ২য় অবস্থান অর্জন করেন।
তার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির ইচ্ছেটা জাগে আলিমে উঠার পর থেকে। তিনি আলিমে অটো পাস করেন, এবং টেলেন্টপুলে বৃত্তিও পেছেন। 
তারপর শুরু হয় জাকারিয়ার ভর্তি পরিক্ষার জন্য পড়াশোনা এবং প্রস্তুতি। এবং মেধা ও প্রবল চেষ্টার ফলে সফলতার মুখ দেখেছেন হাফেজ মুহাম্মাদ জাকারিয়া।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments